৪০ মিনিটের বৈঠকে আ. লীগের পাঁচ নেতাকে কী বললেন মোদি?

ভারত সফররত আওয়ামী লীগের প্রতিনিধি দলের পাঁচ নেতার সঙ্গে প্রায় ৪০ মিনিট বৈঠক করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে এই সময়ে তাদের মধ্যে কি বিষয়ে কথা হয়েছে; তা কোনো পক্ষই স্পষ্ট করে বলেনি।

অবশ্য বৈঠকে অংশ নেওয়া আওয়ামী লীগের একজন নেতা জানিয়েছেন, বাংলাদেশ ও ভারতের মধ্যকার অন্যান্য অমীমাংসিত ইস্যুর মীমাংসা মতো তিস্তা নদীর পানিবণ্টন সমস্যারও সমাধান করা হবে বলে দলের নেতৃবৃন্দকে আশ্বস্ত করেছেন ভারতের প্রধানমন্ত্রী।

সোমবার বাংলাদেশ সময় সাড়ে চারটায় ভারতের প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে আওয়ামী লীগের প্রতিনিধি দলের সঙ্গে এ বৈঠকটি হয়।

বৈঠক প্রসঙ্গে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেন: অত্যন্ত হৃদ্যতাপূর্ণ পরিবেশে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আমাদের বৈঠকটি অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে বাংলাদেশের উন্নয়ন-অগ্রগতি, রোহিঙ্গা ইস্যু, তিস্তার পানিবণ্টসহ নানা বিষয়ে কথা হয়েছে। বিভিন্ন খাতে বাংলাদেশের উন্নয়ন দেখে বর্তমান সরকারের নেতৃত্বের প্রশংসা করেছেন নরেন্দ্র মোদি।




এক প্রশ্নের জবাবে হানিফ বলেন, তিস্তার পানিবণ্টনের বিষয়ে আশাবাদ জানিয়ে মোদি বলেছেন: বাংলাদেশ ও ভারতের মধ্যকার অমীমাংসিত প্রায় সকল ইস্যুর যেহেতু সমাধান হতে শুরু করেছে তাই তিস্তার পানি বণ্টন সমস্যারও সমাধান হয়ে যাবে।

মোদি এসময় তার বক্তব্যে আওয়ামী লীগ সরকারের সময়ে দুই দেশের মধ্যে সম্পন্ন হওয়া স্থল সীমান্ত চুক্তি, ছিটমহল বিনিময় চুক্তি ও সমুদ্রসীমা বণ্টণের বিষয়টিও উল্লেখ করেন বলে জানান হানিফ।

বৈঠকে আওয়ামী লীগের ১৯ সদস্যের প্রতিনিধি দলের মধ্য থেকে ৫ জন অংশ নেন। তারা হলেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য পীযূষ কান্তি ভট্টাচার্য, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, আব্দুর রহমান এবং জাহাঙ্গীর কবির নানক।

নরেন্দ্র মোদির সঙ্গে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, পররাষ্ট্র সচিব বিজয় কেশব গোখলে প্রমুখ উপস্থিত ছিলেন।

বৈঠকের আগে আওয়ামী লীগের ১৯ সদস্যের সকলের সঙ্গে কুশল বিনিময় এবং ফটোসেশনের অংশ নেন তিনি।

ভারতের ক্ষমতাসীন বিজেপির আমন্ত্রণে গত রোববার আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বাধীন একটি প্রতিনিধি দল দিল্লী পৌছায়। মঙ্গলবার প্রতিনিধি দলটির দেশে ফেরার কথা রয়েছে।



Leave a Comment

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.