মমতাজ

মমতাজ সম্পর্কে এই তথ্যগুলো জানতেন কি? (Interesting Information about Momtaz)

আপনি যদি বাঙালী হয়ে থাকেন, মমতাজের কোনো না কোনো গান অাপনার নিশ্চয়ই ভালো লেগে থাকবে। তাহলে মিলিয়ে নিন তো, মমতাজ সম্পর্কে এই তথ্যগুলো আপনার আগে থেকে জানা আছে কি না।
(১) মমতাজের জন্ম ১৯৭৪-এ অর্থাৎ ওনার বয়স বর্তমানে ৪৪ বছর।
(২) তিনি গান শিখেছেন মূলতঃ তাঁর পিতা মধু বয়াতির নিকট। এছাড়া তাঁর আরেকজন গুরুত্বপূর্ণ শিক্ষক হলেন মাতাল রাজ্জাক দেওয়ান।
(৩) ক্যারিয়ারের শুরুর দিকে তিনি নিজ খরচে গানের অ্যালবাম প্রকাশ করতেন। মোটামুটি বিখ্যাত হবার পর তাঁকে বিভিন্ন প্রযোজক গান করতে ডাকতেন। বেশিরভাগ ক্ষেত্রেই এসব গানের মজুরি ছিল নির্দিষ্ট এবং নিম্ন। অনেকসময় তাঁর সাথে প্রযোজকের চুক্তি এমন ছিল যে, গানের অ্যালবাম বাজারে না চললে বা সাড়া না জাগালে তাঁকে টাকা ফেরত দিতে হবে।গানপ্রতি স্বল্প উপার্জন হওয়ার কারণে তাঁকে অল্প সময়ে অনেক গানের রেকর্ডিং করতে হত। মাঝে মাঝে দিনে দু’টি গানের রেকর্ডিংও করা লাগতো।



(৪) ডেইলি স্টারের সাথে স্বাক্ষাৎকারে মমতাজ বলেছেন, ক্যারিয়ারের শুরুর দিকে তাঁকে অনেক সময়ই গান রেকর্ডিং-এর মাত্র কয়েক মিনিট আগে গানের লিরিক্স বা কথা এবং সুর বুঝিয়ে দেয়া হতো, এতে তিনি গান রিহার্সেল করার সময় পেতেন না এবং বেশিরভাগ ক্ষেত্রেই তাঁকে এক শটে বা টেকে গান রেকর্ডিং করতে হতো।
(৫) মমতাজের গ্রামের বাড়ি মানিকগঞ্জের সিঙ্গাইরের জয়মন্টপে। সেখানে তিনি অরবিট ইন্টারন্যাশনালের সহায়তায় ৫০ শয্যাবিশিষ্ট একটি চক্ষু হাসপাতাল নির্মাণ করেছেন। এই হাসপাতালটি মমতাজ তাঁর প্রয়াত পিতা মধু বয়াতির নামে উৎসর্গ করেছেন যিনি বৃদ্ধ বয়সে অর্থাভাবে চোখের ক্যাটারাক্ট অপারেশন করাতে পারেন নি এবং অন্ধ অবস্থাতেই মারা গেছেন।
(৬) দুই দশকের ক্যারিয়ারে তিনি সাত শতাধিক গানের রেকর্ডিং করেছেন। তিনি ২০০৯ সালে বাংলাদেশ সংসদের সদস্য হয়েছেন। তিনি বহু দেশে গানের কনসার্ট করেছেন। এর মধ্যে উল্লেখযোগ্য হলো ব্রিটেন এবং আমেরিকা।
(৭) তিনি মারফতি, বৈঠকি এবং মুর্শিদি গানের মাধ্যমে তাঁর ক্যারিয়ার শুরু করেছিলেন।
(৮) কথিত আছে যে, তিনি একাধিক বিবাহ করেছেন। এর মধ্যে উল্লেখযোগ্য হলেন তাঁর এক সময়কার গানের শিক্ষক আব্দুর রশিদ সরকার এবং একজন এমবিবিএস ডাক্তার।
(৯) তাঁর সবচেয়ে জনপ্রিয় গান হলো ‘খায়রুন লো’ এবং ‘বন্ধু যখন বউ লইয়া’।
(১০) মমতাজের পুরো নাম হলো মমতাজ বেগম।




এই রচনার বেশিরভাগ তথ্য উইকিপিডিয়া থেকে নেয়া।

নিচের লিংকে ক্লিক করে আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।

https://www.youtube.com/channel/UC_ea40zKSAhep0MI23VQx0g

কোয়েল মল্লিক সম্পর্কে এই তথ্যগুলো জানতেন কি? (Interesting Information about Koel Mallick)

 

1 thought on “মমতাজ সম্পর্কে এই তথ্যগুলো জানতেন কি? (Interesting Information about Momtaz)”

  1. Pingback: কোয়েল মল্লিক সম্পর্কে এই তথ্যগুলো জানতেন কি? (Interesting Information about Koel Mallick) - INFORMATION N KNOWLEDGE WORTH SHARING

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.